ফোনে আগুন লাগলে যা করবেন

Andriod Tips & Tricks

ফোনে আগুন লাগলে যা করবেন

 

ফোনে আগুন লাগলে যা করবেন

ফোনে আগুন লাগলে যা করবেন

মোবাইল ফোনে চার্জ দেওয়ার সময় হঠাৎ করে তা বিস্ফোরণ বা আগুন লাগার ঘটনা ঘটতে পারে। এমন ঘটনায় আহত হওয়ার ঝুঁকি থাকে। তাই ফোনে আগুন লাগলে তা নেভানোর ক্ষেত্রে বোকামি করা উচিত নয়। গ্যাজেটস নাউয়ের এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি ব্যাটারি বদলানোর সময় এক টেকনিশিয়ানের কাছে আইফোনে আগুন লেগে যায়। তিনি সেটি ছুড়ে ফেলে আগুন নেভাতে জুতা দিয়ে ফোনটিতে আঘাত করেন। কিন্তু ভাগ্য ভালো থাকায় তাঁর কোনো ক্ষতি হয়নি। তবে তিনি যা করেছেন, তা বোকামি ছাড়া আর কিছুই নয়।

 

বিশেষজ্ঞরা বলেন, স্মার্টফোন আকারে ছোট হলেও এতে প্রচুর শক্তি থাকে। আগুন ধরলে ফোনের লিথিয়াম আয়ন ব্যাটারির তাপমাত্রা থাকে ৬০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে। এই তাপমাত্রা জুতার পাশাপাশি পা পুড়িয়ে ফেলতে পারে। তাই আগুন নেভাতে কোনোভাবেই ফোনে পা দেওয়া যাবে না। কম্বল বা অন্য কিছু দিয়ে ঢেকে রাখলে তাতেও আগুন ধরে যেতে পারে। ৬০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় অ্যালুমিনিয়াম লাল রং ধারণ করতে পারে এবং গলে যেতে পারে।

 

ফোনে আগুন লাগতে তা দ্রুত নেভাতে কোনো শক্ত ধাতব বস্তু দিয়ে তা মেঝেতে ফেলতে হবে। এটা যেন চারপাশে না ছড়ায় সেদিকেও খেয়াল রাখতে হবে। ফোন থেকে বের হওয়া ধোঁয়া যেন নাকে না যায়, সেটি খেয়াল রাখত হবে। এ ধোঁয়া বিষাক্ত। তাই নাক–মুখ ঢেকে যতটা সম্ভব দূরে থাকতে হবে। ফোনের আশপাশে কোনো আসবাব থাকলে ফোনটি পুড়ে ঝাঁজরা হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করা যাবে না। আগুন নেভাতে আশপাশে ঠান্ডা পানি থাকলে তা দ্রুত ওই ফোনের ওপর ধীরে ধীরে ঢালতে হবে। স্বাভাবিক তাপমাত্রার পানিতে ঠিকমতো কাজ হবে না। তাই পানি যত ঠান্ডা হবে তত ভালো। এর পাশাপাশি পর্যাপ্ত পরিমাণ বালি ও অগ্নিনির্বাপক যন্ত্র দিয়ে আগুন নেভাতে পারেন।

দেখুন ১০টি চরম জিনিস যা অপনার Android Phone দিয়ে করা যায়

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Releted Post