যদি আপনি ভালো কিছু জানেন , তবে আমাদের ওয়েবসাইটে লেখালেখি করে উপার্জন করতে পারেন। আরো দেখুন 

ফেসবুকে আঠার মতো লেগে থাকছে মানুষ

Tech News

ফেসবুকের বিরুদ্ধে নানা সমালোচনা থাকলেও এর ব্যবহারকারী বেড়েই চলেছে। একই সঙ্গে বাড়ছে ফেসবুকে মানুষের সময় কাটানোর পরিমাণ। সম্প্রতি ফেসবুকের পক্ষ থেকে চলতি বছরের তৃতীয় প্রান্তিক অর্থাৎ, জুলাই থেকে সেপ্টেম্বর মাসের আয় ঘোষণা করা হয়। তাতে ফেসবুকের অপ্রত্যাশিত আয় বাড়তে দেখা গেছে। গত বছরের তুলনায় এ বছর ২৯ শতাংশ আয় বেড়েছে ফেসবুকের। ব্যবহারকারী ফেসবুকে বেশি সময় কাটানোর ফল পাচ্ছে কর্তৃপক্ষ। তাদের তৈরি বিভিন্ন সম্পদে বিজ্ঞাপনের ইমপ্রেশন ৩৭ শতাংশ পর্যন্ত বেড়ে গেছে। এর মধ্যে ইনস্টাগ্রাম ফিড ও স্টোরিজ রয়েছে।

ফেসবুকের প্রধান আর্থিক কর্মকর্তা ডেভ ওহেনার বলেছেন, ফেসবুকের আয় বাড়ার প্রধান কারণ হচ্ছে-ফেসবুক নিউজ ফিডে মানুষের সময় কাটানোর হার বেড়ে যাওয়া। এতে ফেসবুকের অভ্যন্তরীণ পর্যায়ে খুব বেশি প্রচার চালানো হয়নি। এরপরও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ফেসবুক ব্যবহারকারীদের সময় কাটানোর হার ব্যাপকহারে বেড়েছে। ফেসবুকের আয় সবচেয়ে বেড়েছে এসব অঞ্চল থেকেই।

 

ওহেনার আরও বলেন, যুক্তরাষ্ট্র ও কানাডাতেও ফেসবুক নিউজ ফিড ঘিরে ব্যবহারকারীর সক্রিয়তা (এনগেজমেন্ট) বেড়েছে। নির্বাচনে হস্তক্ষেপ, রাজনৈতিক বক্তব্য, তথ্য সুরক্ষা ও ভুয়া খবর ঠেকাতে ব্যর্থতার মতো অভিযোগে উত্তর আমেরিকায় ব্যাপক সমালোচনার মুখে পড়লেও যুক্তরাষ্ট্র ও কানাডাতে এনগেজমেন্ট বাড়ার বিষয়টি ফেসবুকের বিনিয়োগকারীদের কাছে বিষয়টি চমক হিসেবে এসেছে। কোনো সমালোচনায় ব্যবহারকারীদের ফেসবুক বিমুখ করতে পারেনি।

দুই বছর আগে ফেসবুক তাদের মূল কনটেন্ট ও অর্থপূর্ণ যোগাযোগের বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে নিউজফিড অ্যালগরিদম হালনাগাদ করে। ফেসবুক থেকে বিভিন্ন মিডিয়া কনটেন্ট ও ভাইরাল ভিডিওর বিষয়গুলোকে সরিয়ে ফেলা হয়। এতে ফেসবুকে ব্যবহারকারী ফেসবুকে কম সময় দেবে বলে আশঙ্কা করা হয়েছিল। ২০১৭ সালের শেষ প্রান্তিকে ওই অ্যালগরিদম পরিবর্তনের ফলে নেতিবাচক প্রভাব পড়লেও দীর্ঘ মেয়াদে বরং তাদের ইতিবাচক ফল এসেছে। এখন ব্যবহারকারী আরও বেশি সময় দিচ্ছেন ফেসবুকে।

ফেসবুক তাদের নিউজ ফিড ঘিরে বেশ কিছু নতুন ফিচার চালু করেছে। ফেসবুক ওয়াচ নামের ভিডিও সেবাটি ২ বছরের মধ্যেই ১৪ কোটি ব্যবহারকারীতে পৌঁছেছে। ফেসবুক এখন নির্দিষ্ট নিউজ ট্যাব বা খবর দেখানোর বিশেষ ফিচার নিয়ে কাজ করছে। এতে ফেসবুকে মানুষের সময় কাটানোর পরিমাণ আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, গত তিন মাসে তাদের মাসিক ব্যবহারকারী ১ দশমিক ৬৫ শতাংশ বেড়ে ২৪৫ কোটিতে পৌঁছে গেছে। বছরের দ্বিতীয় প্রান্তিক, অর্থাৎ, এপ্রিল থেকে জুন মাসে তাদের ব্যবহারকারী বাড়ার হার ছিল ১ দশমিক ৬ শতাংশ। ওই সময় তাদের ব্যবহারকারী ছিল ২৪১ কোটি। বর্তমানে দৈনিক ১৬২ কোটি মানুষ সক্রিয়ভাবে ফেসবুক ব্যবহার করছেন, যা গত প্রান্তিকের তুলনায় ২ শতাংশ বেশি। গত প্রান্তিকে দৈনিক ফেসবুক ব্যবহারকারী ছিলেন ১৫৮ কোটি ৭০ লাখ।

 

Source : Prothome-alo